সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯

মানব জনমের সাফল্য

সামাজিক সাফল্য আর মানুষ হয়ে জন্ম নিয়ে মানব জনমের সাফল্য অর্জনের মধ্যে পার্থক্যের ফারাক বিস্তর। সাধারণ দৃষ্টিকোণ থেকে আমরা অর্থকড়ি,ধন সম্পদ উপার্জনকারী মানুষকে সফল মানুষ বলে ভেবে থাকি।বৈধ পথে সম্পদ উপার্জনকারী ব্যক্তির সম্পদ যদি ব্যক্তি ,সমাজ ও রাষ্ট্রের উপকারে আসে তবে অবশ্যই তিনি সফল মানুষ। কিন্তু সামাজিক শৃঙ্খলা ভঙ্গ করে অবৈধ পথে উপার্জিত সম্পদের স্তুপের উপর দাঁড়িয়ে থাকা মানুষ ব্যক্তি জীবনে সবচেয়ে ব্যর্থ।কারণ এমন ক্ষমতাবান মানুষদের সমাজে বাহ্যিক গ্রহণযোগ্যতা ও সম্মান থাকলেও সর্বস্তরের মানুষের অন্তরের ভালোবাসা থাকেনা।বরং এমন মানুষের পতন হলে সমাজে আনন্দের বহিঃপ্রকাশ ঘটে।

মানব জনমের সফলতার মান নির্ণয় হয় সমাজের মানুষের নিকট গ্রহণযোগ্যতা ও তাদের অন্তরের ভালোবাসার বহিঃপ্রকাশের উপর।মানুষের নিকট গ্রহণযোগ্যতা ও কারো অন্তরের ভালোবাসার বহিঃপ্রকাশ একজন মানুষের জন্য তখনি প্রকাশ পায় যখন কেউ সত্যবাদিতা, ন্যায় এবং সততার ভেতর দিয়ে জীবন প্রবাহিত করে সমাজে আলো ছড়ায়।এমন মানুষের আলোর বিচ্ছুরণে আশেপাশের মানুষের পথ চলা সহজ হয়ে যায়।

বৈদ্যুতিক আলোর ঝলকানি পৌঁছে গেছে দেশের সব জায়গায় তবুও আমাদের সমাজে পথ চলা দিন দিন কঠিন থেকে কঠিনতর হয়ে পড়ছে, কারণ আলো ছড়ানো মানুষের সংখ্যা দিন দিন হ্রাস পাচ্ছে ...।।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন