শুক্রবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৩

পৃথিবীর অমূল্য দামি সম্পদের নাম "সম্পর্ক"

আমরা সাধারণ দৃষ্টিকোণ থেকে সম্পদ বলতে অর্থকড়িকে বুঝি। এই সম্পদের পাল্লা ভারি করার জন্য আমরা  অনেক সময় অতি আপন  অনুভূতির সম্পর্কগুলোকে বিসর্জন দিতে দ্বিধা করি না। 


অথচ, আমরা অধিকাংশ মানুষ উপলব্ধি করতে পারি না যে পৃথিবীর অমূল্য  দামি সম্পদের নাম সম্পর্ক। 


সম্পর্ক ত্যাগ করে বস্তুগত সম্পদ ভারি করার পর দেখলেন, আপনার চারপাশ ভোগ  প্রাচুর্যতায় এতই ভরপুর হয়েছে যে  যা এই এক জীবনে আপনি ভোগ করে যেতে পারবেন না, কিন্তু, যা নাই তা হল,আপনার আশেপাশে  আপনাকে  ভালোবাসার একজন মানুষ ,আপনাকে হৃদয় দিয়ে অনুভব করার মত একজন স্বজন । যে মানুষগুলো আপনার চারপাশে ঘিরে আছে তারা হল স্বার্থ ও  লেনদেন সংশ্লিষ্ট  এবং আপনার অবস্থানের মোহাবিষ্ট মানুষ। যারা আপনার অসুস্থতায় কখনোই কপালে মমতার স্পর্শের হাত  রেখে এক মিনিট পাশে বসবে না।আপনার  বিপদের কথা শুনে কখনোই দ্রুত হন্তদন্ত হয়ে  ছুটে আসবে না।


পৃথিবীতে সেই লোকই  বড় সম্পদশালী যার আপন পরিবার ,চারপাশের আত্মীয় স্বজন, বন্ধু বান্ধব নামক সম্পর্কগুলো  অতি মজবুদ । যে মানুষগুলো এই সম্পর্কগুলো থেকে ছিন্ন হয়েছে শুধুই  স্বার্থের কারণে তাদের চেয়ে হত দরিদ্র মানুষ আর কে হতে পারে ।  


সম্পর্কের সঙ্গে  অনুভূতির সংযোগ,বস্তুর সঙ্গে ভোগের সংযোগ ।  


যে জীবনের চারপাশে অনুভূতির আনাগোনা নেই সে জীবন প্রাণহীন জড়বস্তু ছাড়া কিছু নয়। 


তাই, স্বার্থের জন্য সম্পর্ক ছিন্ন নয়, বরং চারপাশে আমাদেরকে ঘিরে যে অনুভূতির সম্পর্কগুলো ছড়িয়ে ছিটিয়ে আছে তার যত্ন নেয়া অতীব জরুরি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন